RYRC একটি সেবামূলক প্রতিষ্ঠান: ডেপুটি-১ চিফ, নাদিদ


 আসসালামুয়ালাইকুম। আশা করি সবাই ভালো আছো/আছেন। রেমিয়ান্স ইয়ুথ রেড ক্রিসেন্ট থেকে আমি ডেপুটি চিফ নাদিদ আপনাদের উদ্দেশে কিছু কথা বলব।

RYRC একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটি একটি প্রতিষ্ঠান একটি ক্লাব নয়। কলেজের আর এক দুইটি ক্লাব এর মত না।

কিছু কিছু জিনিস সম্পর্কে ধারণা রাখা অবশ্যক :

১। আমাদের কোন ফেস্ট হবে না। মূলত আমাদের সকল ইভেন্ট রেড ক্রিসেন্ট এর দ্বারা পরিচালিত হবে। কলেজে আমাদের সাধারণ ট্রেনিং এর মাধ্যমে ফার্স্ট এইড সম্পর্কে শিক্ষা দেয়া হবে।

২। এই ক্লাবে সর্বদা activity দেখাতে হবে। যেহেতু এই ক্লাবটি সেবামূলক, এই ক্লাবের ১০৫ জন সদস্যই আমাদের অনেক প্রয়োজনীয়। অনেকেই এ ধারণা নিয়ে এসেছে যে এ ক্লাবে তেমন কিছু হবে না বা যেহেতু কলেজ থেকে একটি ক্লাবে থাকা বাধ্যতামূলক করে দেওয়া হয় তার জন্য। এরকম যদি কেউ ভেবে থাকেন আপনার ভাবনা সম্পূর্ণরূপে ভুল। স্বেচ্ছায় এ ক্লাবে কাজ না করতে চাইলে আপনাকে স্বাগতম আপনি আমাদেরকে জানিয়ে leave নিতে পারেন।

৩। আমাদের এই ক্লাবটিতে কোন র‍্যাঙ্কিং নেই। সাম্যবাদীতায় বিশ্বাসী আমরা। নিজের র‍্যাঙ্কিং নিয়ে কখনো কষ্ট পাবে না বা অন্য কারো র‍্যাঙ্ক দেখে jealous ফিল করবে না। এ ক্লাবে সবাই সমান। বিভিন্ন কার্যক্রম এর smooth execution এর খাতিরে র‍্যাঙ্কিং সিস্টেম তইরি। তবে এর মানে নয় যে তার র‍্যাঙ্ক বেশি বলে তার মর্যাদা বেশি। সবাই সমান তবে যথাযথ ব্যাবহার করতে হবে।

৪। ক্লাবে কোন রকম ragging, trolling, bullying ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এ বিষয়ে কোন কমপ্লেইন থাকলে ডেপুটি ইয়ুথ চিফ বা ইয়ুথ চিফ কে অবগত করতে হবে। বিষয়টি জাছাই-বাচাই করে যথাযথ শাস্তি দেয়া হবে।

৫। সিনিয়রদের সম্মান করতে হবে। এমনিভাবে সিনিয়রদেরও জুনিয়রদেরকে নিজের ছোটভাই এর মত আদর করতে হবে এবং তাদের ভুলগুলোকে ঠিক করে দিতে হবে। মনে রাখতে হবে ক্ষমা করা একটি মহৎ পুণ্য। অনেক ক্ষেত্রেই লক্ষ করা যায় যে একটি টিমে চিফ ও ডেপুটি চিফ এর চেয়ে অনেক সিনিয়র টিম এ আছে। এক্ষেত্রে তাদের প্রতি কোন রকম বেয়াদবি সহ্য করা হবে না।

৬। পড়াশুনার কোন ক্ষতি করা যাবে না। ক্লাস টাইম এ ক্লাবের নামে বের হওয়া যাবে না। কোন ইভেন্ট এর সময় কোচিং থাকলে অবসশই তোমার টিম চিফকে জানিয়ে ছুটি নিতে পারবে। পড়াশুনা আমাদের মুল লক্ষ। ক্লাব পরে পড়াশুনা আগে।

Executive panel এর উদ্দেশে কিছু কথা:

১। তোমাদের এই প্রতিষ্ঠানে সবচেয়ে বেশি গুরুত্ব। তোমাদের দায়িত্ব সবচেয়ে বেশি। এই দায়িত্ব তোমরা তোমাদের নিজ যায়গা থেকে পূরণ করবে। ৮ জনের একটি টিম ম্যানেজ করা তেমন কঠিন কোন কাজ নয় আমার মতে।

২। তোমাদের টিমকে গুছিয়ে রাখার দায়িত্ব তোমাদের। এ কাজ করতে যদি কেউ বার্থ হও, তবে তোমাকে বাদ দিয়ে দেওয়া হবে।

৩। তোমাদের সকল সময়ে ডেপুটি ইয়ুথ চিফ এবং ইয়ুথ চিফ এর সাথে touch এ থাকতে হবে।

এছাড়া তেমন কিছুই বলব না। এশব বিষয় মূলত খেয়াল রাখতে হবে। বড়দের সামনে গালাগালি দেওয়া বা অশ্লীল ভাষা ব্যাবহার করা যাবে না। মজা করা ভালো। আমরা অনেক মজা করেছি গত কিছু ইভেন্ট এ তবে একটি মাত্রাবদ্ধ থাকতে হবে তা। এমন কোন কাজ করবে না যাতে এ ক্লাবের তোমার নিজের বা তোমার বাবা-মা'র সম্মান বা মান-ইজ্জত এর ব্যাঘাত ঘটে।

সবাই তাদের best character ধারন করবে সবসময়। আশা করি সবাই বুঝেছ।

- রেমিয়ান্স ইয়ুথ রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষের পক্ষ হতে,
    নাদিদ ওয়াসিক [ ডেপুটি ইয়ুথ চিফ - ১ (স্কুল ইউনিট)]

Post a Comment

0 Comments